May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

পশ্চিমবঙ্গে বন্যায় নিহত অন্তত ৫০

কোলকাতা প্রতিনিধি : কয়েকদিনের ভারি বর্ষণে সৃষ্ট বন্যায় পশ্চিমবঙ্গে অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে। নিহতদের পরিবারকে চার লাখ রুপি করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিকে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার অবস্থাও শোচনীয়। কলকাতা পৌরসভার ১৪৪টি ওয়ার্ডের মধ্যে ১৫টি ওয়ার্ড এখনও জলমগ্ন। বন্যা পরিস্থিতি মোকাবিলায় সব রাজনৈতিক দলের সহায়তা চেয়েছে রাজ্য সরকার। গঠন করা হয়েছে ত্রাণ কমিটি।

বন্যার কারণে ছিটমহল সফর বাতিল করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের ১৯টি জেলার মধ্যে বন্যাকবলিত ১২টি জেলায় ক্ষতিগ্রস্ত হয়েছে ৭২৮টি গ্রাম পঞ্চায়েত। রাজ্যের দুর্গাপুর ব্যারাজ, মাইথন ব্যারাজসহ পাঞ্চেত, তিলপাড়া, ম্যাসাঞ্জোর, বৈধবা ও দেউচা ব্যারাজ থেকে পানি ছাড়ায় বন্যা পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করেছে।

রোববার রাজ্যের বিপর্যয় মোকাবিলা দপ্তর জানিয়েছে, এই বন্যায় ১২টি জেলার ৩৬ লাখ ৯০ হাজার ৬২৭ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ৪৭ লাখ ২৬ হাজার ৪৫ হেক্টর কৃষিজমি। ৩৮ হাজার ৪৬টি ঘরবাড়ি ভেঙেছে। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে দুই লাখ পাঁচ হাজার ৯০১টি ঘরবাড়ি। পাঁচ হাজার ৬৭২টি গবাদিপশু মারা গেছে। গোটা রাজ্যে শুধু বজ্রপাতেই মারা গেছে ২২ জন।

টাইমস অব ইন্ডিয়ার খবরে জানানো হয়, মৃত ৫০ জনের মধ্যে চারজন শিশু রয়েছে। ১২টি জেলায় ক্ষতিগ্রস্ত হয়েছে ৭০ লাখ মানুষ। দুই লাখ বাড়িঘর ধসে পড়েছে। গৃহহীন হয়েছে প্রায় এক লাখ মানুষ। রাজ্যের এক হাজার ৫৩৭টি ত্রাণশিবিরে আশ্রয় নিয়েছে প্রায় দুই লাখ ১৪ হাজার ৩০৬ জন।

Print Friendly, PDF & Email