April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

শ্রীপুরে আগুনে ধসে গেল ৭ তলা ভবন

গাজীপুর প্রতিনিধি : জেলার শ্রীপুর উপজেলায় ডিগনিটি পোশাক কারখানায় আগুন লাগার পর ধসে পড়েছে সাত তলা ভবনটি। অগ্নিকাণ্ডের ১৯ ঘন্টা পর আগুন নিয়ন্ত্রণে আসে।

সোমবার সকাল পর্যন্ত কারখানাটিতে আগুন জ্বলার খবর পাওয়া গেছে। ঘটনাস্থলে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে ফায়ার সার্ভিস।

রোববার বেলা সোয়া ২টার দিকে ওই আগুন লাগে। এরপর আগুন নিয়ন্ত্রণে কাজ করে ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আক্তারুজ্জামান রিটন আগুনের তথ্যটি নিউজবাংলাদেশকে নিশ্চিত করেন।

তিনি জানান, বেলা সোয়া ২টার দিকে ‘ডিগনিটি’ নামের ওই কারখানায় আগুন লাগে। প্রথমে ৭তলা ওই ভবনের ৩য় তলার গুদামে আগুনের সূত্রপাত হয়। পরে আগুন পুরো ভবনে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে গাজীপুরের টঙ্গী, শ্রীপুর ও জয়দেবপুর এবং ময়মনসিংহের ভালুকা ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট ঘটনাস্থলে উপস্থিত হয়ে আগুন নেভানোর চেষ্টা শুরু করে।

ডিগনিটি টেক্সটাইল লিমিটেড নামের ওই প্রতিষ্ঠানটির সাততলা ভবনটিতে দুই হাজারের বেশি শ্রমিক কাজ করে বলে জানা গেছে।

তবে এ সময় দুপুরের খাবারের ছুটি থাকায় শ্রমিকরা কারখানার বাইরে ছিল বলে দমকল বিভাগ ও পুলিশ জানিয়েছে।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানিয়েছেন, দুপুরে কারখানাটির তিনতলায় আগুন লাগে।

জানা গেছে, ওই কমপোজিট কারখানায় বিভিন্ন ধাপে সুতা থেকে বিভিন্ন পোশাক তৈরি করা হয়। আগুনে তৈরি পোশাকসহ বিভিন্ন মালামাল পুড়ে গেছে। আগুন লাগার সময় কারখানায় খাবারের বিরতি থাকায় প্রায় সব শ্রমিক ও কর্মকর্তা বাইরে ছিলেন।

আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমদ খান, শ্রীপুর পৌরসভার মেয়র আনিছুর রহমান, শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সাদেকুর রহমান এবং শ্রীপুর মডেল থানার সহকারী পুলিশ সুপার (এএসপি) তোফাজ্জল হোসেন ঘটনাস্থল পরিদর্শনে যান।

এদিকে গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হোসেন জানিয়েছেন, ঘটনা তদন্তে শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাদেকুর রহমানকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। কমিটিকে পাঁচ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email