April 29, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

গুগল সার্চেই পাবেন হারানো অ্যান্ড্রয়েড ফোন!

নিজস্ব প্রতিবেদক : গুগল সার্চ ইঞ্জিনের মাধ্যমে আপনি প্রায় সবকিছু সম্পর্কেই তথ্য খুঁজে পেতে পারেন। কিন্তু হারিয়ে যাওয়া কোনো বস্তু খুঁজে পেতে গুগল সার্চ খুব একটা কার্যকর কি! অবশ্য এখন থেকে আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনটিকে গুগলে সার্চ করেই খুঁজে পেতে পারেন। অর্থাৎ আপনার হারানো অ্যান্ড্রয়েড ফোনের অবস্থান খুঁজে পেতে গুগল সার্চ ইঞ্জিন আপনাকে সাহায্য করতে পারবে।

এজন্য আপনি গুগলে “Find my phone” লিখে সার্চ করুন। সঙ্গে সঙ্গেই গুগল আপনার অ্যান্ড্রয়েড ফোনের বর্তমান অবস্থান ম্যাপের মাধ্যমে প্রদর্শন করবে। সেখান থেকে আপনি চাইলে ফোনে উচ্চস্বরে রিং বাজানোর কমান্ড দিতে পারবেন, সেটটি লক করে দিতে পারবেন কিংবা এর সকল ডেটা মুছে ফেলতেও সক্ষম হবেন।

এ সুবিধাগুলো উপভোগ করতে চাইলে আপনার এন্ড্রয়েড ফোনে গুগলের ‘অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার’ সফটওয়্যার ইনস্টল করা থাকতে হবে। এরপর অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজারে আপনার গুগল অ্যাকাউন্ট (জিমেইল অ্যাকাউন্ট) থেকে সাইনইন করে রাখতে হবে। পরবর্তীকালে কম্পিউটারের ব্রাউজারে একই গুগল অ্যাকাউন্টে লগইন থাকা অবস্থায় গুগলে “Find my phone” লিখে সার্চ করলে আপনি আপনার ডিভাইসের অবস্থান জানতে পারবেন।

মনে রাখতে হবে, আপনার ফোনের লোকেশন (জিপিএস) ফিচারটি চালু থাকলেই কেবল এর অবস্থান গুগল ম্যাপে দেখা যাবে। লোকেশন বন্ধ থাকা অবস্থায় ফোনে শুধু ডেটা সার্ভিস চালু থাকলে ফোনের অবস্থান না দেখা গেলেও এতে হাই ভলিউমে রিং বাজানো, লক করা ও ডেটা মুছে ফেলা সম্ভব হবে।

Print Friendly, PDF & Email