May 17, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বাংলাদেশের সড়কপথ ব্যবহারের অনুমতি পেল ত্রিপুরা

কূটনৈতিক প্রতিবেদক : বাংলাদেশের সড়কপথ ব্যবহার করে ভারতীয় জ্বালানি তেলবাহী ট্রাক-লরি ত্রিপুরায় সাময়িকভাবে যাতায়াত করার জন্য অনুমোদন প্রদান করেছে সরকার। বৃহস্পতিবার ভারত-বাংলাদেশের মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের অভ্যন্তরণী গণসংযোগ বিভাগের সহকারী সচিব মরিয়ম বেগম স্বর্ণা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারি বর্ষণ এবং পাহাড়ি ভূমিধসের কারণে আসাম হতে ত্রিপুরাগামী সড়কপথ ক্ষতিগ্রস্ত হবার ফলে ত্রিপুরার সঙ্গে ভারতের অন্যান্য অঞ্চলের যোগযোগ ব্যবস্থা ব্যাহত হচ্ছে। ফলে ত্রিপুরা রাজ্যে নিত্য প্রয়োজনীয় পণ্যসহ জ্বালানি তেলের তীব্র সংকট পরিলক্ষিত হচ্ছে এবং সাধারণ ত্রিপুরাবাসী ব্যাপক দুর্ভোগে পড়েছে। জ্বালানির অভাবে ত্রিপুরার পরিবহন ক্ষেত্রেও দুরাবস্থা বিরাজ করছে।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, এই অবস্থা নিরসনে ও মানবিক কারণে আসাম হতে বাংলাদেশের আংশিক সড়কপথ ব্যবহার করে ত্রিপুরায় জ্বালানি তেল ও এলপিজি পরিবহনের জন্য ভারত বাংলাদেশের সহযোগিতা চেয়েছে।
প্রস্তাবানুযায়ী, ভারতীয় জ্বালানিবাহী ট্রাক বাংলাদেশে তামাবিল সীমান্ত চেকপোস্ট দিয়ে প্রবেশ করে সিলেট ও মৌলভীবাজারের প্রায় ১৪০ কি.মি. পথ অতিক্রম করে মৌলভীবাজার জেলার চাতলাপুর চেকপোস্ট দিয়ে বের হয়ে ত্রিপুরায় প্রবেশ করবে। ত্রিপুরায় জ্বালানি তেল সরবরাহের পর খালি যানবাহনসমূহ বাংলাদেশের চাতলাপুর চেকপোস্ট দিয়ে পুনঃপ্রবেশ করে একই পথ ব্যবহার করে ভারতে ফিরে যাবে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ও ভারতের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, ত্রিপুরার জনগণের সাথে বাংলাদেশের ঐতিহাসিক বন্ধন এবং সর্বোপরি মানবিক অবস্থা বিবেচনায় বাংলাদেশের সড়কপথ ব্যবহার করে ভারতীয় জ্বালানি তেলবাহী ট্রাক-লরি ত্রিপুরায় সাময়িকভাবে যাতায়াত করার জন্য বাংলাদেশ সরকার অনুমোদন প্রদান করেছে। দুই দেশের মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক বৃহস্পতিবার (১৮ আগস্ট ২০১৬) স্বাক্ষরিত হয়। স্বাক্ষরিত সমঝোতা অনুযায়ী চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এ সুবিধা বিদ্যমান থাকবে।
উল্লিখিত সড়কের ব্যবহার ও রক্ষণাবেক্ষনের ব্যয় বাবদ নির্ধারিত ফি প্রদাণে ভারত সম্মত হয়েছে। বাংলাদেশের পক্ষে সড়ক ও জনপথ অধিদফতরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এবং ভারতের পক্ষে ইন্ডিয়ানওয়েল কর্পোরেশন লি. (আইওসিএল)-এর নির্বাহী পরিচালক এ চুক্তিটি স্বাক্ষর করেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন ও আই. ও. সি. এল- এর প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email