May 16, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

দেশ প্রেমিক নাগরিক হলে অবশ্যই কর দিতে হবে- বিভাগীয় কমিশনার

এম ইজাজুল হক ইজাজ সিলেট :: সিলেটে সপ্তাহব্যাপী আয়কর মেলা সমাপ্ত হয়েছে। এবার মেলায় প্রায় ৩০ হাজার করদাতা আয়কর দিয়েছেন। যা থেকে আদায় হয়েছে ৪১ কোটি টাকারও বেশি।
গতকাল মঙ্গলবার নগরীর আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে মেলার পর্দা নামে। সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে সিলেটের বিভাগীয় কমিশনার নাজমানারা খানুম বলেন, দেশের উন্নয়ন হয় করের টাকা দিয়ে। আমরা যদি আয়কর না দেই তাহলে সরকার কিভাবে তার উন্নয়ন কার্যক্রমের গতি বাড়াবে। সত্যিকারের দেশপ্রেমিক নাগরিক হলে অবশ্যই আয়কর দিতে হবে। তিনি বলেন, আগে যারা বাধ্য হতেন তারাই কর দিতেন। জাতীয় রাজস্ব বোর্ড বিভিন্নভাবে কর প্রদানে জনগণকে উৎসাহিত করছে। এখন কর প্রদান হার বেড়েছে। জনগণ কর দিচ্ছে বলেই তো সরকার পদ্মা সেতুর মতো বৃহৎ প্রকল্প করতে পারছে। ভিশন-২০২১ ও রূপকল্প বাস্তবায়নের দিকে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে সরকার। আয়কর বিভাগ সফল হওয়ায় দেশের উন্নতি হচ্ছে। সিলেটের কর অঞ্চলের প্রশংসা করে বিভাগীয় কমিশনার বলেন, করদাতারা অসুস্থ হলে তাদের চিকিৎসা সহায়তা, করদাতাদের স্মার্ট কার্ড দেওয়া ও গাড়ির স্টিকার প্রদানসহ বিভিন্ন পরিকল্পনা প্রশংসনীয় উদ্যোগ। এ কারণে সিলেট কর অঞ্চল উত্তরোত্তর সাফল্য পাচ্ছে, সেরা হচ্ছে।
সিলেট কর অঞ্চলের কর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ’র সভাপতিত্বে ও অতিরিক্ত কর কমিশনার মো. তোহিদুল ইসলাম’র সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট রেঞ্জের ডিআইজি কামরুল আহসান, সিলেট মহানগর পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া, সিলেট চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজ’র সভাপতি খন্দকার শিপার আহমদ, সিলেট মেট্টোপলিটন চেম্বারের সভাপতি হাছিন আহমদ, কর আইনজীবি সমিতি সভাপতি মৃত্যুঞ্জয় ধর ভোলা।
অনুভূতি ব্যক্ত করে বক্তব্য দেন কর বাহাদুর পরিবারের পক্ষে ফয়েজ হাসান ফেরদৌস, সেরা করদাতাদের মধ্যে বীর মুক্তিযোদ্ধা সাইফুল আলম, নারী ক্যাটাগরিতে সেরা করদাতা মারুফা আনোয়ারের পক্ষে তার স্বামী ড. কবির আহমদ চৌধুরী। অনুষ্ঠানে কর অঞ্চল সিলেটের যাবতীয় কার্যক্রম ও কর বিষয়ক নির্দেশনা বিষয়ক হ্যান্ডবুকের মোড়ক উন্মোচন করেন অতিথিরা। অনুষ্ঠান শেষে সিলেট কর অঞ্চলের সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদী ৩৫ জন করদাতা, সেরা করবাহাদুর চারটি পরিবারের হাতে সম্মাননা সনদ ক্রেস্ট তুলে দেওয়া হয়।
এবার কর বাহাদুর পরিবার হিসেবে সম্মননা গ্রহণ করেন সিলেটে ফয়েজ হাসান ফেরদৌস, মৌলভীবাজারে মতলিব খান, হবিগঞ্জে সুখলাল সূত্রধর ও সুনামগঞ্জে আজিুজুর রহমান। সর্বোচ্চ মহিলা করদাতা সিলেট সিটি কর্পোরেশনে মারুফা আনোয়ার, জেলায় মমতাজ আরা খানম আলী, মৌলভীবাজারে শামীম আরা তারেক, হবিগঞ্জে ডা. নাজমা আরা বেগম ও সুনামগঞ্জে দিলশাদ বেগম চৌধুরী। তরুণ করদাতাদের মধ্যে সর্বোচ্চ প্রদানকারী সিটি কর্পোরেশনে আলী আহাদ চৌধুরী, জেলায় আব্দুর রহমান, মৌলভীবাজারে জহিরুল হক, হবিগঞ্জে রাজীব কুমার দাস ও সুনামগঞ্জে জিয়াউল হক।
দীর্ঘমেয়াদে করদাতা সিটি কর্পোরেশনে মুক্তিযোদ্ধা সাইফুল আলম ও আব্দুল ওয়াদুদ, জেলায় হাজী আব্দুল হাফিজ ও আব্দুল হালিম, মৌলভীবাজারে এম এ সালাম ও বদরুল আলম, হবিগঞ্জে চৌধুরী আব্দুল হাই ও অজিত কুমার রায়, সুনামগঞ্জে বেগম হোসনে আরা চৌধুরী ও রইছ আলী।
সর্বোচ্চ করদাতা সিটি কর্পোরেশনে ফরিদ বক্স, নাসিম হোসেইন ও ড. তৌফিক রহমান চৌধুরী, জেলায় আব্দুর রহমান, ডিএম ফয়সল ও হাজি মনির আহমদ, মৌলভীবাজারে ফজলুর রহমান, আবু সুলতান মো. ইদ্রিছ ও ইসবাহুল চৌধুরী, হবিগঞ্জে শফিকুল ইসলাম, মিজানুর রহমান শামীম ও গোলাম ফারুক এবং সুনামগঞ্জে মুহিবুর রহমান, এমাদ উদ্দিন ও নাসিম উদ্দিন।

Print Friendly, PDF & Email