May 15, 2024

দৈনিক প্রথম কথা

বাংলাদেশের জাতীয় দৈনিক

বাউল সম্রাট শাহ আবদুল করিমের শততম জন্মদিন

নিজস্ব প্রতিবেদক:  একুশে পদকপ্রাপ্ত, আজীবন অন্যায়, শোষণ ও নিপীড়নের বিরুদ্ধে বলিষ্ঠ কণ্ঠস্বরবাউল সম্রাট শাহ আবদুল করিমের শততম জন্মবার্ষিকী আজ সোমবার। ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার কালনী নদীর তীরে জন্মগ্রহণ করেন।

বাবা ইব্রাহিম আলী ও মা নাইওরজান বিবি। আবদুল করিম তাঁর গানের মাধ্যমে গ্রামীণ জনপদের মানুষের দুঃখ, কষ্ট, আনন্দ, বেদনার কথা তুলে ধরেছেন। যা আজ মানুষের মুখে মুখে উচ্চারিত হচ্ছে।

শাহ আবদুল করিমের শততম জন্মদিন উপলক্ষে আজ সোমবার বেলা ৪ টায় নগরীর রিকাবিবাজার এলাকার কবি নজরুল অডিটোরিয়ামে আয়োজন করা হয়েছে ‘শাহ আবদুল করিম জন্মশতবর্ষ উৎসব’। এতে কলকাতার প্রখ্যাত সংগীতশিল্পী মৌসুমী ভৌমিকসহ ভারত ও বাংলাদেশের বিশিষ্ট শিল্পী ও করিমশিষ্যরা গান পরিবেশন করবেন।

শাহ আবদুল করিম জন্মশতবর্ষ উদ্যাপন পর্ষদের উদ্যোগে এবং প্রথম আলোর সার্বিক সহযোগিতায় উৎসব শুরু হবে বেলা ৪টায়। উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বিশিষ্ট লেখক ডক্টর তপোধীর ভট্টাচার্য।

এরপর আলোচনা পর্ব অনুষ্ঠিত হবে। উৎসবে করিম অনুরাগীদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন ‘শাহ আবদুল করিম জন্মশতবর্ষ উদ্যাপন পর্ষদ’এর আহ্বায়ক শুভেন্দু ইমাম ও সদস্য-সচিব সুমন কুমার দাশ।

আলোচনা পর্বে সিলেটের মেট্টোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য ডক্টর মো. সালেহ উদ্দিন, প্রথম আলোর উপ-সম্পাদক ও বিশিষ্ট কথাসাহিত্যিক আনিসুল হক, ভারতের লেখিকা ডক্টর স্বপ্না ভট্টাচার্য, করিম-তনয় শাহ নূরজালাল প্রমুখ বক্তব্য দেবেন। আলোচনা পর্বের পর কলকাতার প্রখ্যাত কণ্ঠশিল্পী মৌসুমী ভৌমিক, নাট্যকার ও অভিনেতা ফজলুল কবীর তুহিন ছাড়াও বিশিষ্ট শিল্পী ও করিমশিষ্যরা শাহ আবদুল করিমের গান পরিবেশন করবেন।

উৎসব সফল করার জন্য ২৩৩ সদস্যবিশিষ্ট ‘শাহ আবদুল করিম জন্মশতবর্ষ উদ্যাপন পর্ষদ’ গঠন করা হয়েছে। পর্ষদের আহ্বায়ক শুভেন্দু ইমাম জানান, উৎসবে করিমের স্নেহধন্য শিষ্যদের পাশাপাশি দেশ-বিদেশের বিশিষ্ট শিল্পীদের নানা রকমের পরিবেশনা থাকবে। এছাড়া করিমের বই নিয়ে থাকবে বইমেলা। উৎসবটি সবার জন্য উন্মুক্ত। উৎসব উপলক্ষে ‘শাহ আবদুল করিম : জন্মশতবর্ষ স্মরণ’ শীর্ষক একটি সুদৃশ্য স্মারক-সংকলন প্রকাশিত হবে।

অসংখ্য জনপ্রিয় গ্রানের রচয়িতা শাহ আবদুল করিম অত্যন্ত দুঃখে, কষ্টে দিনযাপন করলেও কখনও অন্যায়ের কাছে মাথা নত করেননি। অসম্প্রদায়িক চেতনার অধিকারী আবদুল করিম জাত, কুলের ধার ধারেননি। সে জন্য জীবদশায় তাঁকে নানান অত্যাচারেরও সম্মুখীন হতে হয়।

ব্যক্তি জীবনে লোভ লালসা ও পদ-পদবীর প্রতি নির্লোভ এ মানুষটি তাঁর অবদানের স্বীকৃতি স্বরূপ একুশে পদক, মেরিল-প্রথম আলো আজীবন সম্মাননাসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন।

জীবনের শেষ পর্যায়ে এসে এ গুণীশিল্পী নানান ধরনের বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। অবশেষে ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর পাড়ি জমান পরলোকে।

Print Friendly, PDF & Email